১০ ডিসেম্বর ২০১৬ বিশ্ব মানবাধিকার দিবস উদ্‌যাপন উপলক্ষ্যে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির ঢাকা অফিসে আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সমিতির নির্বাহী পরিচালক এড. সালমা আলী।

1

 

এ বছর বিশ্ব মানবাধিকার দিবসে অপরের অধিকার রক্ষায় সোচ্চার হওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে। মানুষের প্রতি মানুষের সহমর্মিতা, মর্যাদা ও অধিকার রক্ষা সর্বজনীন মানবাধিকার ঘোষণাপত্রের মূল মন্ত্র। মানবাধিকার সনদ এবং আমাদের দেশের সংবিধানে মানবাধিকার সংরক্ষণের উল্লেখ থাকা সত্ত্বেও বাংলাদেশে মানবাধিকার অনেক ক্ষেত্রে ভুলুণ্ঠিত হচ্ছে। এড. সালমা আলী বলেন, শিশু অবস্তা  থেকেই একজন নারীর প্রতি বৈষম্য শুরু হয় এবং আজীবন এ বৈষম্য অব্যাহত থাকে। মানবাধিকার সুরক্ষায় নারীদের দৃঢ় প্রত্যয় নিয়ে সকল প্রকার সহিংসতার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

3 2

 

আলোচনা সভায় সমিতির আইনজীবীগণ বাংলাদেশে মানবাধিকার পরিসি’তি ক্রমশ অবনতি হওয়ায় উদ্বেগ  প্রকাশ করেন। প্রতিদিনই নারীর প্রতি সংঘটিত বিভিনড়ব ধরনের সহিংসতা সংকান্ত মানবাধিকার লঙ্ঘনের বিষয় সংবাদপত্রে প্রকাশিত হচ্ছে। এ বিষয়ে বক্তারা বলেন, নারী ও শিশুসহ সকল মানুষের ন্যায়বিচার প্রাপ্তির অধিকার বাস্তবায়ন করতে হবে। মানব সত্তার মর্যাদা প্রতিষ্ঠায় সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। মানবাধিকার প্রতিষ্ঠা ও সুরক্ষায় নারী, শিশু, প্রতিবন্ধী, সুবিধাবঞ্চিত, প্রান্তিক জনগোষ্ঠী ও আদিবাসীদের প্রতি সব ধরনের বৈষম্য ও নির্যাতন দূর করতে হবে। উক্ত আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সমিতির এক্সিকিউটিভ কমিটির সাধারণ সম্পাদক হাসিনা রশীদ ও সদস্য তাসলিমা খাতুন ছন্দা, সমিতির পরিচালক এড. তৌহিদা খন্দকার, ও এড. তানজিনা আজিজ প্রমুখ।

4